বিবাহ (দারস-৯)

অধ্যায়ঃ বিবাহ
দারস-৯
মুসলমান ভাইয়ের বিয়ের প্রস্তাবের উপর অন্য কেউ প্রস্তাব দেয়া নিষেধ
৯৭৮. ইবনু উমার (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল্লাহ (সাঃ) বলেছেনঃ এক মুসলিম ভাইয়ের বিয়ের প্রস্তাবের উপর অন্য ভাইকে প্রস্তাব দিতে নিষেধ করেছেন, যতক্ষন না প্রথম প্রস্তাবকারী তার প্রস্তাব উঠিয়ে নেবে বা তাকে অনুমতি দেবে।” (বুখারী ২১৩৯, ২১৬৫, ৫১৪২ মুসলিম ১৪১২ নাসায়ী ৩২৪৩, ৪৫০৪ আবু দাঊদ ২০৮১ ইবনু মাজাহ ২১৭১ আহমাদ ৪৭০৮ মুয়াত্তা মালেক ১১১২, ১৩৯০ দারেমী ২১৭৬, ২৫৬৭)
ব্যাখ্যাঃ 
এ হাদিস দ্বারা জানা যাচ্ছে যে বিবাহে পয়গামের উপর পয়গাম দেয়া জায়েজ নয়; কিন্তু ফাতেমা বিনতে কায়েসের(রাঃ) ঘটনা দ্বারা বাহ্যত স্পষ্ট জানা যাচ্ছে যে একই সময় দু তিনটি প্রস্তাব দেয়া যেতে পারে। কেননা ঐ ভদ্র মহিলার নিকট যখন দুটি প্রস্তাব পৌছে তখন তিনি পরামর্শের জন্য নাবী সাঃ এর খিদমতে হাজির হন এবং ঐ অবস্থার বর্ণনা দিয়ে পরামরশ প্রার্থনা করেন; কিন্তূ এটা এ হাদিসের বিপরীত নয়। সম্ভবত ২য় বার প্রস্তাবদাতা প্রথমে প্রস্তাব দাতার খবর জানতে পারেন নি। কেউ কেউ বলেন যে বাগদান মীমাংসিত হিয়ে যাওয়ার পর পয়গাম দেয়া নিষিদ্ধ, পূর্বে নয়। জমহুর উলামার নিকট এই নিষিদ্ধতা তাইরীমী এবং এটাই অগ্রগন্য। মেয়ের গার্জিয়ানের প্রতি ওয়াজিব হলো একজন সৎ ছেলের সঙ্গে মেয়ের বিয়ে দেওয়ার ব্যাপারে চেষ্টা তদবির করা। মেয়ের বা বোনের কোন ভাল ও সৎ ছেলের নিকট বিয়ে দেওয়ার জন্য প্রস্তাব করায় কোন অসুবিধা বা দোষের কথা নয়। 
ইদ্দতপালনকারীকে বিবাহের পয়গাম দেওয়ার বিধানঃ
১. মৃত স্বামী বা তালাকে বায়েনার ইদ্দত পালনকারী মহিলেকে সুস্পষ্টভাবে বিবাহের প্রস্তাব দেওয়া হারাম। তবে অস্পষ্টভাবে প্রস্তাব দেয়া জায়েজ। যেমন পুরুষ বল্বেঃ আমি তোমাকে চাই। নারী উত্তরে বল্বেঃ তোমাকে ছাড়া আর কাউকে চাই না ইত্যাদি।
২. তিন তালাকের কম তালাকে বায়েনার ইদ্দত পালনকারিণী নারীকে স্পষ্ট ও অস্পষ্ট দুইভাবে পয়গাম দেওয়া বৈধ।
৩. রাজয়ী তালাকের ইদ্দত পালনকারিণীকে স্পষ্ট ও অস্পষ্ট যে কোন ভাবে পয়গাম দেয়া হারাম।
 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বিবাহ (দারস- ৪)

বিবাহ (দারস-৬)

বিবাহ (দারস-৮)